ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য (২য় মুদ্রণ)



BDT176.00
BDT220.00
Save 20%

স্যার ফিলিপ জোসেফ হার্টগ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য। উচ্চশিক্ষা-সংগঠক ও শিক্ষা-দার্শনিক হিসেবে তিনি ছিলেন বিশ্বখ্যাতির অধিকারী। তাঁর পরিচালনায় ঢাকা বিশ্ববিদ্যালয় সত্যি সত্যিই প্রাচ্যের অক্সফোর্ড হয়ে উঠেছিল। 

কিন্তু এই মহান শিক্ষাবিদ সম্পর্কে আমরা প্রায় কিছুই জানি না। ফিলিপ হার্টগের বর্ণাঢ্য জীবনের বিচিত্র দিক এবং এ দেশে উচ্চশিক্ষার বিস্তারে তাঁর অবদানের কথা প্রথমবারের মতো তুলে ধরেছেন সৈয়দ আবুল মকসুদ তাঁর এই গভীর গবেষণালব্ধ গ্রন্েথ। 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

স্যার ফিলিপ জোসেফ হার্টগ ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য। শিক্ষাবিদ ও শিক্ষা-সংগঠক হিসেবে শুধু উপমহাদেশেই নয়, কমনওয়েলথ দেশগুলোতে তাঁর স্থান ছিল একেবারে প্রথম সারিতে। তাঁর সুযোগ্য নেতৃত্বে প্রতিষ্ঠার পাঁচ বছরের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাচ্যের অক্সফোর্ড রূপে পরিচিতি লাভ করে। বিশ্ববিদ্যালয় পরিচালনায় তাঁর দক্ষতা, নিষ্ঠা ও শ্রম সব দেশে ও সব কালেই শিক্ষাবিদদের জন্য আদর্শস্থানীয়। আমাদের সৌভাগ্য যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠালগ্নে তাঁর মতো এমন একজন শিক্ষাব্রতীকে এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে পাওয়া গিয়েছিল। প্রতিষ্ঠার পর ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে প্রায় শতাব্দীকালের পথ পাড়ি দিয়েছে। অথচ অন্যদের কথা বাদ দিলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষক ও শিক্ষার্থীদেরও অনেকে বিশ্ববিদ্যালয়ের এই প্রতিষ্ঠাতা উপাচার্য সম্পর্কে আজও বলতে গেলে কিছুই জানেন না। বাংলাদেশে বিশ্ববিদ্যালয়-শিক্ষার ভিত্তি স্থাপিত হয় যাঁর দ্বারা, সেই মহান শিক্ষা-দার্শনিক, মনীষীর ব্যক্তিগত ও কর্মময় জীবনের পরিচয় এই প্রথমবারের মতো উপস্থাপন করলেন সৈয়দ আবুল মকসুদ তাঁর এই দীর্ঘ পরিশ্রমলব্ধ গবেষণাগ্রন্েথ। 

Reviews

No customer reviews for the moment.