ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা



BDT487.50
BDT650.00
Save 25%

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা শুধু একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস নয়, বাংলাদেশের বুদ্ধিবৃত্তিক জগতের বস্ত্তনিষ্ঠ বিশ্লেষণ। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ভেতর দিয়ে পূর্ব বাংলায় এক আলোকিত নবযুগের সূচনা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা-পর্বের আজও-অজ্ঞাত দুর্লভ তথ্যসমৃদ্ধ এই গবেষণাগ্রন্থ বাংলাদেশের আধুনিক উচ্চশিক্ষার আদিপর্ব সম্পর্কে এক প্রামাণ্য দলিল। এতে রয়েছে শতাব্দীর প্রথম দিকের সামাজিক-রাজনৈতিক অবস্থারও তথ্যপূর্ণ বিবরণ ও বিশ্লেষণ। 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

ঢাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ছিল এই ভূখণ্ডের মানুষের বহুদিনের স্বপ্ন। ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম শুরুর ভেতর দিয়ে সেই স্বপ্ন বাস্তবায়িত হয়। সেই বিদ্যাপীঠের জন্মবৃত্তান্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে উচ্চশিক্ষা। ঔপনিবেশিক আমলে অবিভক্ত বাংলার কোন আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি ওঠে, সে ইতিহাসও এ গ্রন্েথ বর্ণিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবির সমর্থনে কার কী ভূমিকা এবং এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করে শ্রেণিগত অথবা সম্প্রদায়গত স্বার্থ থেকে যেসব তৎপরতা ছিল তার বস্ত্তনিষ্ঠ বিবরণ শুধু নয়, বিশ্লেষণও রয়েছে এতে। বহু বছরের শ্রমসাধ্য গবেষণার ফসল এই গ্রন্থ। বহু দুর্লভ তথ্য ও উপাদান সংগৃহীত হয়েছে প্রাথমিক সূত্র থেকে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়-সংক্রান্ত আজও-অজ্ঞাত বহু গুরুত্বপূর্ণ তথ্য ও ঘটনা যেমন উঠে এসেছে এ বইটিতে, তেমনি রয়েছে সেকালের ঢাকার সামাজিক-সাংস্কৃতিক জীবন এবং নগরীর নৈসর্গিক পরিবেশের হার্দ্য বর্ণনাও। প্রথম পর্যায়ের বিশ্ববিদ্যালয়ের মেধাবী ও নিবেদিত অধ্যাপকদের অবদানও আলোচিত হয়েছে এই গ্রন্েথ। 

Reviews

No customer reviews for the moment.