মুক্তিযুদ্ধে নানা দেশ-৫



BDT165.00
BDT220.00
Save 25%

মুক্তিযুদ্ধের ৫০ বছর উপলক্ষে প্রথমা প্রকাশন প্রকাশ করছে ‘মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী গ্রন্থমালা’। তারই পঞ্চম বই মুক্তিযুদ্ধে নানা দেশ। মুক্তিযুদ্ধ যখন চলছে, তখন স্নায়ুযুদ্ধের জমানা। পাকিস্তান ও ভারত ছিল মুক্তিযুদ্ধের অবিচ্ছেদ্য ও বিপরীত দুই অংশ। আবার আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনীতির ঘূর্ণাবর্তে জড়িয়ে পড়ে তখনকার দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও তৎকালীন সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়ন এবং চীন ও যুক্তরাজ্য। আর জাতিসংঘ হয়ে ওঠে তাদের কূটনৈতিক যুদ্ধের রণক্ষেত্র। কোনো কোনো দেশে আবার সরকার ও নাগরিকদের অবস্থানও এক ছিল না। সেসব রাষ্ট্রের নানা রকমের ভূমিকার কথা তুলে ধরা হয়েছে এই বইয়ে।

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

মুক্তিযুদ্ধের ৫০ বছর উপলক্ষে প্রথমা প্রকাশন প্রকাশ করছে ‘মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী গ্রন্থমালা’। উদ্দেশ্য শুরু থেকে শেষ পর্যন্ত মুক্তিযুদ্ধের মূল ঘটনা, উদ্যোগ ও বিষয় সম্পর্কে একটি সাধারণ ধারণা দেওয়া। মুক্তিযুদ্ধের সামাজিক রাজনৈতিক পটভূমি থেকে শুরু করে বিজয় পর্যন্ত উল্লেখযোগ্য প্রায় প্রতিটি বিষয় এই সংকলনে অন্তভু‌র্ক্ত করা হয়েছে।

মুক্তিযুদ্ধের ওপর আঞ্চলিক রাজনীতির টানাপোড়েনের প্রভাব যেমন পড়েছে, তেমনই বিশ্ব-রাজনীতিরও। মুক্তিযুদ্ধ যখন চলছে, তখন স্নায়ুযুদ্ধের জমানা। পাকিস্তান ও ভারত তো মুক্তিযুদ্ধের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনীতির জটিল টানাপোড়েনে জড়িয়ে পড়ে তখনকার দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও তৎকালীন সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়ন এবং চীন ও যুক্তরাজ্য। জাতিসংঘ হয়ে ওঠে পরাশক্তিগুলোর কূটনৈতিক যুদ্ধের রণক্ষেত্র। অনেক দেশে আবার সরকার ও সে দেশের সাধারণ মানুষের অবস্থানও এক ছিল না। এ বইয়ে মুক্তিযুদ্ধে এই রাষ্ট্রগুলোর নানা রকমের ভূমিকা তুলে ধরার চেষ্টা করা হয়েছে। 

Reviews

No customer reviews for the moment.