চে: বন্দুকের পাশে কবিতা



BDT200.00
BDT250.00
Save 20%

চে গুয়েভারা ছিলেন বিপ্লবী এবং আজও তিনি গোটা বিশ্বের বিপ্লবীদের অনুপ্রেরণা। বিপ্লব করতে গিয়ে তিনি মন্ত্রিত্ব, স্ত্রী-সন্তান সব ছেড়েছেন। ১৯৬৭ সালে বলিভিয়ার সেনাবাহিনীর হাতে মৃত্যুর মধ্য দিয়ে পৃথিবীর মুক্তিকামী মানুষের মাঝে চে-র নবজন্ম ঘটে। জীবিত চে-র চেয়েও যিনি বেশি শক্তিশালী। 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

চে গুয়েভারা লাতিন আমেরিকার একজন বিপ্লবীর নাম। গোটা বিশ্বের বিপ্লবীদের অনুপ্রেরণাও তিনি। একাত্তরে মহান মুক্তিযুদ্ধে তিনি অনুপ্রাণিত করেছেন আমাদের মুক্তিযোদ্ধাদের। পৃথিবীতে অনেক বিপ্লবীই জনমানুষের মুক্তির জন্য লড়াই করেছেন। কিন্তু এমন বিপ্লবী বোধহয় খুঁজে পাওয়া দুষ্কর, যিনি বিপ্লব করেছেন এবং সারা বিশ্বের বিপ্লবী থেকে শুরু করে কবি-সাহিত্যিক-শিল্পী সবাইকে উজ্জীবিত করেছেন। নিপীড়িত মানুষের জন্য বিপ্লব করতে গিয়ে রাষ্ট্রীয় বড় পদ এবং সমাজ-সংসার-স্ত্রী-সন্তান ছেড়েছেন। 

চে-র বিপ্লবী জীবনের শুরু সহযোদ্ধা ফিদেল কাস্ত্রোর সঙ্গে কিউবার স্বৈরশাসক বাতিস্তার বিরুদ্ধে লড়াইয়ের মধ্য দিয়ে। সেই বিপ্লবে সাফল্যও অর্জন করেন। কিন্তু পরে কঙ্গো আর বলিভিয়ায় বিপ্লব করতে গিয়ে চে সফল হতে পারেননি। চে ছিলেন এমন একজন বিপ্লবী, যিনি বন্দুক হাতে বনে-জঙ্গলে ঘুরে বেড়িয়েছেন, কিন্তু তখনো তাঁর সঙ্গে কবিতা থাকত। ১৯৬৭ সালে বলিভিয়ার এক অরণ্যে মার্কিন মদদপুষ্ট বলিভিয়ার সেনাবাহিনীর হাতে চে আটক হন। তাঁকে নির্মমভাবে হত্যা করা হয়। তবে এই মৃত্যুর মধ্য দিয়ে পৃথিবীর মুক্তিকামী মানুষের অনুপ্রেরণা হিসেবে এক নতুন চে-র জন্ম হয়। এই চে আরও শক্তিশালী। চে কবিতা লিখতেন। বিশ্বের কবিরা তাঁকে নিয়ে লিখেছেন অসংখ্য কবিতা। মৃত্যুহীন এই বিপ্লবীকে জানতে বইটি সহায়ক হবে। 

Reviews

No customer reviews for the moment.