আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ



BDT440.00
BDT550.00
Save 20%

আবুল মনসুর আহমদ ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী একজন মানুষ। সাহিত্য, সাংবাদিকতা ও রাজনীতি—এ তিনটি ক্ষেত্রেই তিনি প্রায় সমান কৃতিত্বের পরিচয় দিয়েছেন। ব্যঙ্গরচনায় তাঁর সাফল্য অতুলনীয়। বিভাগপূর্ব কালেই সংবাদপত্রের সম্পাদক হয়েছেন। রাজনৈতিক নেতা ও মন্ত্রী হিসেবেও যোগ্যতার প্রমাণ দিয়েছেন। তাঁর স্মৃতিচারণামূলক গ্রন্থ ও অন্যান্য বিশ্লেষণধর্মী রচনা আমাদের রাজনৈতিক সাহিত্যের মূল্যবান দলিল হয়ে রয়েছে। বর্তমান গ্রন্েথ দেশের শীর্ষস্থানীয় লেখক, গবেষক ও বুদ্ধিজীবীরা নানা দিক থেকে আবুল মনসুর আহমদের প্রতিভা ও অবদানের মূল্যায়ন করেছেন, যা পাঠককে তাঁর সম্পর্কে বিশদভাবে জানতে আগ্রহী করে তুলবে। 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

আবুল মনসুর আহমদ (১৮৯৮-১৯৭৯) ছিলেন একজন বহুমাত্রিক ব্যক্তিত্ব। সাহিত্য, সাংবাদিকতা ও রাজনীতি—এ তিনটি ক্ষেত্রেই তিনি কৃতিত্বের পরিচয় দিয়েছেন। এর মধ্যে তাঁর কোন পরিচয়টি বড়, তা নির্ধারণ করা কঠিন। দেশ বিভাগের আগেই সাহিত্য ও সাংবাদিকতায় তাঁর সাফল্য সবার দৃষ্টি আকর্ষণ করে। ব্যঙ্গরচনায় তাঁর কুশলতাকে এ দেশে আজও কেউ অতিক্রম করতে পারেননি। বাঙালি মুসলমান সাংবাদিকতায় তিনি ছিলেন একজন অগ্রণী পুরুষ। রাজনীতি এবং সাংস্কৃতিক আন্দোলনেও ছিলেন সক্রিয়। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবি যাঁরা প্রথম করেছিলেন, তিনি তাঁদের অন্যতম। পাকিস্তানে গণতান্ত্রিক রাজনীতির সূচনা থেকে প্রায় এক দশককাল সামনের সারিতে থেকে তাতে নেতৃত্ব দিয়েছেন। ছিলেন যুক্তফ্রন্টের ঐতিহাসিক একুশ দফার প্রণেতা। প্রথমে প্রাদেশিক এবং পরে কেন্দ্রীয় মন্ত্রী ও ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দক্ষতা ও দূরদর্শিতার পরিচয় দিয়েছেন। তাঁর যাপিত জীবন ও অর্ধশতকের রাজনৈতিক অভিজ্ঞতার স্মৃতিচারণা এবং অন্যান্য বিশ্লেষণধর্মী রচনা আমাদের রাজনৈতিক সাহিত্যের মূল্যবান দলিল হয়ে রয়েছে। আমাদের এই ভূখণ্ডের বিগত শতাব্দীকালের ইতিহাস জানার পক্ষে কৌতূহলী পাঠক ও আগ্রহী গবেষকদের জন্য তাঁর এসব রচনার কোনো বিকল্প নেই।

আবুল মনসুর আহমদ যেখানে মৌলিক সাহিত্যস্রষ্টা, সেই ব্যঙ্গধর্মী রচনায়ও যেভাবে তিনি আমাদের সামাজিক কুসংস্কার ও গোঁড়ামি, রাজনৈতিক ভণ্ডামি ইত্যাদিকে কশাঘাত করেছেন, তা আজও আমাদের বিস্ময়বিমুগ্ধ করে। এ সমস্ত রচনার পেছনেও আমরা তাঁর সমাজ-সংবেদনশীল মনটির উপস্থিতি টের পাই। এমনকি সামাজিক-সাংস্কৃতিক চিন্তা বা দৃষ্টিভঙ্গির ক্ষেত্রে যেখানে অনেকে হয়তো তাঁর সঙ্গে একমত হবেন না, সেখানেও তাঁর বক্তব্য ও যুক্তিকে গুরুত্বের সঙ্গে নিতে হয়।

আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ-এ দেশের শীর্ষস্থানীয় লেখক, গবেষক ও বুদ্ধিজীবীরা নানা দিক থেকে আবুল মনসুর আহমদের প্রতিভা ও অবদানের মূল্যায়ন করেছেন,

যা বিশেষ করে নবীন প্রজন্মকে আমাদের সাহিত্য-সংস্কৃতি ও রাজনীতির এই পুরোধা ব্যক্তিত্বের অবদান সম্পর্কে জানতে আগ্রহী ও তাঁর রচনাবলি পাঠে উৎসাহী করে তুলবে।

 

 ইমরান মাহফুজ: জন্ম ১৯৯০, কুমিল্লায়। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিদ্যায় অনার্স। সাহিত্যপত্র কালের ধ্বনি র সম্পাদক। আবুল মনসুর আহমদকে নিয়ে গবেষণা ও লেখালেখিতে নিয়োজিত। বর্তমানে দ্য ডেইলি স্টার বুক্স-এর কো-অর্ডিনেটর। 

Reviews

No customer reviews for the moment.