আধুনিকতার অভিঘাতে বঙ্গরমণী



BDT360.00
BDT450.00
Save 20%

বাঙালি নারীরা এখন মন্ত্রী-প্রধানমন্ত্রীও হচ্ছেন। কিন্তু দেড় শ বছর আগে তাঁরা ছিলেন অশিক্ষিত। এমনকি, লোকজন বিশ্বাস করত, লেখাপড়া শিখলে মেয়েরা বিধবা হয়। তারপর পুরুষেরাই উদ্যোগ নিয়েছিলেন তাঁদের শিক্ষিত করতে। কিন্তু মেয়েরা এই উদ্যোগের প্রতি কেমন সাড়া দিয়েছিলেন? তাঁদের রচনার ওপর ভিত্তি করে সে প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে এই বইতে। 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

পরিবার ও সমাজে নারীদের অবস্থান পুরুষদের তুলনায় অনেক পেছনে। দেড় শ/ দুই শ বছর আগে তাঁদের অবস্থা এত খারাপ ছিল যে, এখন শুনলে তাকে অতিরঞ্জিত উপন্যাস বলে মনে হয়। কিন্তু নারীদের মূর্খ রেখে পুরুষেরা নিজেদের জীবনকেও উপভোগ করতে পারেন না। উনিশ শতকের প্রথম ভাগেই তাই রামমোহন রায়সহ বহু সমাজ-সংস্কারক মেয়েদের শিক্ষিত করে তোলার উদ্যোগ নিয়েছিলেন।

কিন্তু মেয়েরা নিজেরা পুরুষদের এই উদ্যোগের প্রতি কীভাবে সাড়া দিয়েছিলেন, সে সম্পর্কে সামান্যই জানা যায়। কারণ, এ বিষয়ে মেয়েরা নিজেরা তেমন কিছু লেখেননি। যা লিখেছিলেন, তারও বেশির ভাগ হারিয়ে গেছে। এই গ্রন্েথ প্রথমবারের মতো নারীদের রচনা দিয়ে পুরুষদের প্রয়াসের প্রতি নারীদের মনোভাব বর্ণনা এবং যাচাই করা হয়েছে।

১৯৮৩ সালে  Reluctant Debutante: Response of Bengali Women to Modernization নামে যখন এ গ্রন্থ প্রকাশিত হয়, তখন সমালোচকেরা এ গ্রন্থটিকে পথিকৃতের কাজ বলে আখ্যায়িত করেছিলেন। তারপর নারীদের অগ্রগতি নিয়ে অনেকগুলো গ্রন্থ প্রকাশিত হয়েছে। কিন্তু আজও এ গ্রন্থটি আকর গ্রন্থ হিসেবেই আখ্যায়িত।

Reviews

No customer reviews for the moment.