বিদ্রোহী রণক্লান্ত: নজরুল-জীবনী (৩য় মুদ্রণ)



BDT640.00
BDT800.00
Save 20%

নজরুল ইসলাম সম্পর্কে বিস্তর লেখা হয়েছে, যেখানে প্রকৃত ঘটনার চেয়ে রটনাই বেশি। তাঁর প্রচলিত জীবনকাহিনিতে সত্য-মিথ্যা একাকার হয়ে আছে। গোলাম মুরশিদের দীর্ঘদিনের গবেষণার ফল এই নজরুল-জীবনীতে নজরুলকে দেখা যাবে তাঁর সত্যিকার স্বরূপে। দেখা যাবে এক বিবর্তনশীল প্রতিভা আর একজন রক্তমাংসের মানুষকে। তাঁর রাজনৈতিক জীবন এবং তাঁর রোগ সম্পর্কে নতুন কথা বইটিকে আরও সমৃদ্ধ করেছে। 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

নিজের নামের থেকেও বেশি পরিচিত তিনি ‘বিদ্রোহী কবি’ হিসেবে। জন্ম একটি প্রত্যন্ত গ্রামের অতিদরিদ্র এবং স্বল্পশিক্ষিত পরিবারে। এ হেন পরিবেশে জন্মে এবং দারুণ দারিদ্রে্যর বিরুদ্ধে লড়াই করে কী করে তিনি বলতে পারলেন তাঁর সামনে হিমালয়ও নতশির? প্রবল ইংরেজ সরকারকে অগ্রাহ্য করে কী করে কবিতা লিখে কারারুদ্ধ হলেন তিনি? কী করে হতে পারলেন, যা তিনি হয়েছিলেন? লেটোর দলে গান লেখায় যাঁর হাতেখড়ি, তিনি কী করে সবচেয়ে বেশিসংখ্যক বাংলা গান রচনা করলেন পরবর্তীকালে? ভাবলে বিস্মিত হতে হয় কী করে তিনি একই হাতে লিখলেন ইসলামি গান, কীর্তন আর শ্যামাসংগীত। 

তাঁর সম্পর্কে এন্তার লেখা হয়েছে। কিন্তু তাঁর সম্পর্কে রটনা যত শোনা যায়, ঘটনা তত জানা যায় না। তাঁর সত্যিকার জীবন-কাহিনি ঢাকা পড়েছে শত কিংবদন্তির ঘন ধোঁয়াশায়। অতিরঞ্জিত নজরুল নন, কিংবদন্তির নজরুল নন—এই গ্রন্েথ নজরুলকে দেখা যাবে তাঁর সত্যিকার স্বরূপে। কবি ও সংগীতকার নজরুলকে ছাড়াও দেখা যাবে এক বিবর্তনশীল প্রতিভাকে, একজন রক্তমাংসের মানুষকে। জানা যাবে তাঁর রাজনৈতিক জীবন এবং তাঁর রোগ সম্পর্কে নতুন কথা। 

Reviews

No customer reviews for the moment.