অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (২য় সংস্করণ)



BDT280.00
BDT350.00
Save 20%

কাছাকাছি পৌঁছে দেখলাম কাট আর ল্যান্স করপোরাল আলবার্ট ক্রপও আছে তার পাশে। খুশি হয়ে উঠল মন। পাশাপাশি দাঁড়ালাম তিনজন। কমান্ডার আমাদের কোম্পানির নাম বারবার উচ্চারণ করছে। ‘দুই নম্বর কোম্পানির আর কেউ?’ সাড়া নেই। একটু বিরতি দিয়ে আবার ডাকল,  ‘দুই নম্বর কোম্পানির কেউ আছ?’ সাড়া নেই। কমান্ডার শান্ত, বলল, ‘দুই নম্বর কোম্পানির মাত্র এই কজন?’ কেউ কিছু বলছে না। অনেকক্ষণ পর আবার বলল কমান্ডার, ‘নম্বর।’ শরৎ ভোরের হিম বাতাস আমাদের হাড় পর্যন্ত যেন কাঁপিয়ে দিতে লাগল। ঠকঠক করছি, কোনোমতে যার যার নম্বর আউড়ে গেলাম আমরা। ডাক থামল বত্রিশের পর। অনেকক্ষণ কথা বলছি না কেউ। একসময় কমান্ডার বলে উঠল, ‘আর কেউ নেই?’ কে সাড়া দেবে! শিরশিরে অনুভূতি হলো শিরদাঁড়ায়। কেঁপে উঠল শরীর। গ্রীষ্মে আমরা যখন আসি, সংখ্যায় ছিলাম দেড় শ জন। এখন তা বত্রিশে নেমেছে! 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

পল বোমার। কৈশোর পেরোনো এক তরুণ। মা, বাবা আর এক বোনকে নিয়ে ওদের সংসার। প্রথম বিশ্বযুদ্ধ শুরু হলো। আরও অনেক তাজা তরুণের সঙ্গে পলকেও ফ্রন্টে যেতে হলো যুদ্ধ করতে।

ওয়েস্টার্ন ফ্রন্টের দুই নম্বর কোম্পানিতে পল বোমারের সঙ্গে এসেছিল জোসেফ, কেমারিখ, ক্রপ, মুলার আর লিয়ার। ফ্রন্টে এসে ওরা দেখল যুদ্ধের আসল ভয়াবহতা। গুলি, বোমা, গ্রেনেড, বিষাক্ত গ্যাস। অজস্র মৃত্যু আর পঙ্গুত্ব। শিখল—হয় মারো, নয় মরো। ওরা জার্মান, যে ফরাসিকে কখনো চোখে দেখেনি, আজ তাকেই মারতে হচ্ছে; অচেনা ইংরেজ আর রাশান কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে জার্মান সৈন্যদের বিরুদ্ধে। বন্ধুর মৃত্যু এই উপন্যাসের সবচেয়ে হৃদয়বিদারক ঘটনা। কিন্তু এর বাইরে ছোট ছোট অনেক ঘটনা আছে, যেগুলো আনন্দের, দুঃখের, মজার, হাসির। পড়তে পড়তে পাঠক হাসবেন, আঁতকে উঠবেন এবং শেষ পর্যন্ত আরও একবার যুদ্ধবিরোধী হয়ে উঠবেন। এরিক মারিয়া রেমার্কের এই কালজয়ী যুদ্ধবিরোধী উপন্যাস বিশ্বের অনেক ভাষায় অনূদিত ও সমাদৃত হয়েছে। এ বইয়ের পাঠ যেকোনো পাঠকের জন্য এক অনন্য অভিজ্ঞতা। 

Reviews

No customer reviews for the moment.