নুনকি একটি তারার নাম: নাবিকের সমুদযাত্রা (৩য় মুদ্রণ)



BDT360.00
BDT450.00
Save 20%

নাবিক-জীবনের অভিজ্ঞতা নিয়ে স্মৃতিকথাধর্মী বই বাংলা ভাষায় বেশি লেখা হয়নি। এ বইয়ে লেখক তাঁর নাবিক-জীবনের অভিজ্ঞতা বেশ সহজ, সরস ও মনোগ্রাহী ভাষায় তুলে ধরেছেন। বর্ণনায়ও আছে চমৎকারিত্ব ও কৌতুকবোধের পরিচয়। বইটিতে পাঠক একই সঙ্গে উপন্যাস, ভ্রমণকাহিনি ও স্মৃতিকথার স্বাদ পাবেন। নাবিক-জীবনের অভিজ্ঞতা নিয়ে সুন্দর ও সুখপাঠ্য একটি বই নুনকি একটি তারার নাম। 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

ক্যাপ্টেন শামস উজ জামান একজন নাবিক। ক্যাডেট কলেজ, মেরিন একাডেমি চট্টগ্রাম ও আয়ারল্যান্ডে পড়াশোনা করেন। এ বইয়ে তিনি শিক্ষানবিশ নাবিক থেকে শুরু করে বড় জাহাজের ক্যাপ্টেন হয়ে সমুদ্র পরিভ্রমণের বিবরণ দিয়েছেন। তাতে উপন্যাসের একটা ভাব এসেছে। কাহিনির শুরু কলকাতা বন্দরে। তারপর ব্যাংকক-আবিদজান, আবিদজান-ওডেনস, ওডেনস-কলম্বো এবং কলম্বো-কলকাতা—ক্যাপ্টেন হিসেবে লেখকের মোট চারটি ভয়েজ বা সমুদ্রযাত্রার বর্ণনা আছে। দীর্ঘ সমুদ্রযাত্রা, নাবিকদের কাজকর্ম, পার্টি, হই-হুল্লোড়, আবহাওয়া, ঝড়ঝঞ্ঝার কথা যেমন আছে, তেমনি আছে বিভিন্ন বন্দর ও জনপদের কৌতূহলোদ্দীপক বিবরণ।

আবুজা নামে লেখকের এক দুর্বিনীত অথচ কোমল বন্ধু-নাবিকের প্রেম হয় তার জাহাজের ক্যাপ্টেন মালহোত্রার কন্যা, চণ্ডীগড়ের মেয়ে নীলাঞ্জনার সঙ্গে। তারপর পালিয়ে ঢাকায় বিয়ে, সন্তানের জন্ম। এ দম্পতি শেষে অস্ট্রেলিয়ায় বাস করতে থাকে। পরে আবুজা মানসিকভাবে অসুস্থ হয়ে পড়লে তাকে সেখানে মানসিক হাসপাতালে ভর্তি করা হয়। নীলাঞ্জনা কন্যাকে নিয়ে ভারতে চলে যায়। এ করুণ পরিণতির গল্পটা মূল বৃত্তান্তের পাশে জায়গা পেয়েছে। এটি পাঠককে আকর্ষণ করবে। 

Reviews

No customer reviews for the moment.