অবাক বাংলাদেশ : বিচিত্র ছলনাজালে রাজনীতি



BDT560.00
BDT700.00
Save 20%

অবাক বাংলাদেশ: বিচিত্র ছলনাজালে রাজনীতি গ্রন্েথ আকবর আলি খান এ দেশের রাজনীতির বাঁকে বাঁকে যে বৈপরীত্য ও আপাতবিরোধী সত্য লুকিয়ে রয়েছে, তা উন্মোচন করেছেন; সন্ধান করেছেন বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণের পথ। তাঁর মতে, এর জন্য প্রয়োজন জাতীয় বিতর্ক। এ বইয়ে লেখক সহজ ভাষায় এবং অনেকটা রম্যরচনার ভঙ্গিতে বিতর্কের মূল বিষয়গুলো উপস্থাপন করেছেন। বইটি পাঠককে ভাবাবে, আলোড়িত করবে, সেই সঙ্গে আলোরও সন্ধান দেবে।

Quantity
Last items in stock


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

রাজনৈতিক দিক থেকে জন্মলগ্নে বাংলাদেশ ছিল গণতান্ত্রিক আন্দোলনে দুর্বার, উচ্ছল ও প্রাণবন্ত একটি দেশ। আর অর্থনৈতিক দিক থেকে ছিল একটি দারিদ্র্যপীড়িত ও সমস্যা-জর্জরিত রাষ্ট্র। অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ আজ নিম্নমধ্যম আয়ের দেশের মর্যাদা লাভ করেছে। অথচ আন্তর্জাতিক মানে দেশটিতে সুশাসনের প্রকট ঘাটতি রয়েছে। আন্তর্জাতিক পরিমাপে বাংলাদেশে গণতান্ত্রিক ব্যবস্থা বিপন্ন। এই বইয়ে অর্থনৈতিক অগ্রগতির প্রেক্ষাপটে বাংলাদেশের রাজনৈতিক সংকটের বিশ্লেষণ এবং তা থেকে উত্তরণের পথ সন্ধান করা হয়েছে।

রাজনৈতিক সমস্যার সমাধান দেওয়া এ বইয়ের উদ্দেশ্য নয়। আর কোনো একটি গবেষণাকর্মে তা সম্ভবও নয়। মূলত রাজনৈতিক সংস্কারের প্রয়োজন সম্পর্কে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি এবং বিষয়টি নিয়ে বিতর্ক শুরু করার তাগিদই বইটি লেখার পেছনে কাজ করেছে। আর সে বিতর্ক যাতে যুক্তির পথে পরিচালিত হয়, তার জন্য প্রয়োজনীয় মালমসলা বা তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে এ বইয়ে।

বইটির প্রধান আকর্ষণ হলো এর রচনাশৈলী। একটি নির্ভেজাল গবেষণাগ্রন্থ লিখিত হয়েছে অনেকটা রম্যরচনার ঢঙে। ফলে রাজনৈতিক সংস্কার নিয়ে যাঁদের তেমন মাথাব্যথা নেই, এমনকি তাঁরাও এ বই পড়ে আনন্দ লাভ করবেন। 

Data sheet

Title
অবাক বাংলাদেশ : বিচিত্র ছলনাজালে রাজনীতি
Author
আকবর আলি খান
Publisher
প্রথমা প্রকাশন
ISBN
9789849176640
Publishing year
2017
Binding
Hard binding
Language
বাংলা
Number of page
439

Reviews

No customer reviews for the moment.