স্মৃতিময় মুক্তিযুদ্ধ ও আমার সামরিক জীবন



BDT300.00
BDT400.00
Save 25%

লেখক কীভাবে সামরিক বাহিনীতে যোগ দিয়ে অত্যন্ত বৈরী পরিবেশে প্রশিক্ষণ গ্রহণ করেন, মুক্তিযুদ্ধের শুরুতেই যুদ্ধে যোগ দেন এবং শেষ দিন পর্যন্ত রণক্ষেত্রে অবস্থান করেন, তার প্রাণবন্ত বর্ণনা আছে এ বইয়ে। আরও আছে স্বাধীনতা অর্জনের পর সামরিক বাহিনীতে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানের অভিজ্ঞতার বিবরণও। 

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

লে. কর্নেল এইচ এম আব্দুল গাফ্ফার মুক্তিযুদ্ধে মাঠপর্যায়ের একজন সেনা কর্মকর্তা ছিলেন। শুরুতেই যুদ্ধে যোগ দিয়ে তিনি শেষ দিন পর্যন্ত কসবা, সালদানদী ও মন্দাবাগ এলাকার রণক্ষেত্রে অবস্থান করেন। যুদ্ধে সালদানদী এলাকা দখলে সাফল্যের জন্য প্রধান সেনাপতি তাৎক্ষণিকভাবে তাঁকে বীর উত্তম খেতাব প্রদানের সুপারিশ করেন। মুক্তিযুদ্ধের আগে ও পরে প্রায় সাত বছর তিনি পাকিস্তান ও বাংলাদেশ সেনাবাহিনীতে চাকরি করেছেন। 

স্মৃতিময় মুক্তিযুদ্ধ ও আমার সামরিক জীবন গ্রন্থটি লেখকের মুক্তিযুদ্ধ ও সামরিক জীবনের রোজনামচা। এতে লেখক তাঁর যুদ্ধকালীন প্রায় প্রতিদিনের উল্লেখযোগ্য কর্মকাণ্ডের ধারাবাহিক বিবরণ দিয়েছেন। যুদ্ধশেষে মিরপুর এলাকায়  অবাঙালিদের বাংলাদেশ-বিরোধী তৎপরতা দমনের অভিজ্ঞতা বর্ণনা করেছেন। সর্বোপরি ১৯৭৫ সালের ৩ নভেম্বরের অভ্যুত্থানে নিজের ভূমিকা ও পরিণতির কথা লিপিবদ্ধ করেছেন। 

Reviews

No customer reviews for the moment.