পলাশীর এক ইংরেজ সৈনিকের কালপঞ্জি



BDT184.00
BDT230.00
Save 20%

২৫০ বছরের বেশি আগে পলাশীর আম্রকাননে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছিল। গত ১৫০ বছরে পলাশীর যুদ্ধ নিয়ে রচিত হয়েছে অসংখ্য বই। এ যুদ্ধে অংশ নেওয়া ইংরেজ সৈনিক মেজর করনেইলির যুদ্ধের বিবরণ এতে নতুন সংযোজন, যাতে রয়েছে নতুন চমকপ্রদ তথ্য ও বিশ্লেষণ। করনেইলির বিবরণী এই প্রথম বাংলা ভাষায় প্রকাশিত হলো। 

Quantity
There are not enough products in stock


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

পলাশীর যুদ্ধ বাঙালির আবেগ ও ইতিহাসের সঙ্গে সমান্তরালভাবে একাত্ম। যুদ্ধে সিরাজ-উদ-দৌলার পরাজয় বণিক ইংরেজদের রাজায় পরিণত করে। এরই পথ ধরে ভারতবর্ষে প্রতিষ্ঠিত হয় ঔপনিবেশিক শাসন। গত ১৫০ বছরে পলাশী নিয়ে রচিত হয়েছে বহু নাটক আর কাব্য। এ নিয়ে ইতিহাস লিখেছেন ভারতবর্ষ ও ইউরোপের পণ্ডিতেরা। বহু ভাষায় রচিত এসব ইতিহাসগ্রন্েথর প্রণেতা একদিকে ইতিহাসবিদ, অন্যদিকে এই যুদ্ধের প্রত্যক্ষদর্শীরা। 

পলাশীর যুদ্ধে ইংরেজ রাজকীয় বাহিনীর মেজর করনেইলির একগুচ্ছ পত্র নিয়ে লন্ডন থেকে ১৯৬৬ সালে প্রকাশিত হয়েছে ঔড়ঁৎহধষ ড়ভ সু ঝবৎারপবং রহ ওহফরধ। এই বিবরণ এখন পর্যন্ত কোনো বাংলা ইতিহাস গ্রন্েথ ব্যবহৃত হয়নি। করনেইলির বিবরণীর মূল বিষয়গুলো নিয়ে তৈরি বর্তমান গ্রন্থটি পলাশীর যুদ্ধ ও ভারতবর্ষে ইংরেজ শাসন এবং তৎকালীন বৃহত্তর বঙ্গের জীবনধারা সম্বন্ধে নতুন আকরগ্রন্থ। ২৫টি চিত্র ও ৫টি মানচিত্র পাঠককে পলাশী, ইংরেজ শাসন ও বঙ্গের তৎকালীন জনজীবন সম্বন্ধে স্বচ্ছ ধারণা দেবে। 

Reviews

No customer reviews for the moment.