আইনস্টাইন জীবন ও আপেক্ষিক তত্ত



BDT280.00
BDT350.00
Save 20%

আইনস্টাইনকে বলা হয় বিশ শতকের সর্বশ্রেষ্ঠ প্রতিভা। সার্বিক অপেক্ষবাদ তাঁর শ্রেষ্ঠ কীর্তি। তাঁর জীবন সহজ-সরল ছিল না। জীবনের পদে পদে তাঁকে নানা প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে যেতে হয়েছে। আইনস্টাইনের জীবনীমূলক এই বইয়ে একদিকে তাঁর শ্রেষ্ঠ কীর্তিগুলোর কথা বলা হয়েছে, পাশাপাশি বিভিন্ন সময় তাঁকে যেসব সংকটজনক পরিস্থিতির ভেতর দিয়ে যেতে হয়েছে, তা-ও তুলে ধরা হয়েছে। এই বই পাঠককে আইনস্টাইন সম্পর্কে একটা পরিপূর্ণ ধারণা দেবে।

Quantity


  • Security policy (edit with Customer reassurance module) Security policy (edit with Customer reassurance module)
  • Delivery policy (edit with Customer reassurance module) Delivery policy (edit with Customer reassurance module)
  • Return policy (edit with Customer reassurance module) Return policy (edit with Customer reassurance module)

উনিশ শতকের শেষ লগ্নে পদার্থবিজ্ঞান নতুন কিছু চ্যালেঞ্জের মুখে পড়েছিল। এর মধ্যে একটি ছিল আলোর বেগ ও ইথার-সংক্রান্ত সমস্যা। ১৯০৫ সালে সুইস পেটেন্ট অফিসের অখ্যাত এক কর্মচারী, আলবার্ট আইনস্টাইন তাঁর বিশেষ আপেক্ষিক তত্ত্ব নির্মাণ করে এই সমস্যার এক সমাধান দিয়েছেন। আপেক্ষিক তত্ত্ব ছাড়াও ওই বছর আরও চারটি গুরুত্বপূর্ণ গবেষণাপত্র প্রকাশ করেন তিনি।

তবে আইনস্টাইনের সেরা কীর্তি ১৯১৫ সালে প্রকাশিত সাধারণ আপেক্ষিক তত্ত্ব বা সার্বিক অপেক্ষবাদ। ১৯১৯ সালে সার্বিক অপেক্ষবাদের ‘আলোর ওপর মহাকর্ষীয় টান’-সংক্রান্ত পূর্বাভাসটি পর্যবেক্ষণে সঠিক বলে প্রমাণিত হলে আইনস্টাইন রাতারাতি সুপারস্টার বনে যান। আইনস্টাইনের অপেক্ষবাদ পদার্থবিজ্ঞানের গতিপথ আমূল পাল্টে দেয়।

কিন্তু জিনিয়াস আইনস্টাইনের জীবনও ছিল নানা সংকট আর প্রতিকূলতায় ভরা। সেসব ডিঙিয়ে তিনি কেমন করে বিজ্ঞানী হয়ে উঠলেন, আবিষ্কার করলেন অভিনব সব তত্ত্ব, পাল্টে দিলেন পদার্থবিজ্ঞানের জগৎ—এসব বিষয়ই তুলে ধরা হয়েছে এই বইয়ে। আইনস্টাইনের ব্যক্তি ও কর্মজীবন, তাঁর গবেষণা ও তত্ত্ব সম্পর্কে একটি পরিপূর্ণ ধারণা দেবে এই বই।

Reviews

Rahman

| 30/08/2019

Kuv valo

Rohman

| 30/08/2019

Kuv valo